Welcome to the Queen Krishan Konna of Bangladesh.

Welcome to the Queen Krishan Konna of Bangladesh.

Thursday, November 10, 2011

আমি কারো হিরো হতে চাইনা, আমি কৃষান কন্যা হতে চাই-


Krishan Konna Rahila
আমি যেদিন ভিষণভাবে কষ্ট পাচ্ছিলাম ঠিক এমনি একটি সময়ে ' HEROES NEVER DIE গ্রুপের প্রতিষ্ঠাতা মানব সেয়ানা আমাকে তার গ্রুপের হিরো হিসেবে নির্বাচন করেছিল আমি ভিষণ খুশি হয়েছিলাম সেদিন৷ এমনকি বলেছিলেন-' কৃষান কন্যা এই দুর্ভাগা জাতির কথা ভেবে তোমার অস্বিত্বের কথা ভুলে যাও৷ তুমি অটুট না থাকলে কৃষকের ভরা যৌবন কই ? তোমার মাঝেইত তারা ফিরে পাবে তাদের হারানো যৌবন৷' আমি ভিষণ খুশি হয়েছিলাম৷ তাইত আমি তাকে সেদিন অনুরোধ করেছিলাম-আগামী ১৬ ডিসেম্বর বিজয়ের দিনে তুমি আমাকে সোহরাওয়ার্দী উদ্যানে নিয়ে চল যেখানে ১৯৯৩ সনে শহীদ জননী জাহানারা ইমাম এসেছিলেন আর সেদিন সেখানে আমিও ছিলাম৷ কিন্ত সে আসেনি৷ পরবর্তীতে তার খোলসে ঢাকা সুমন মাহমুদ (মানব সেয়ানা) আমাকে জানিয়েছিল ওটা তাদের গ্রুপের স্লোগান (দেখা হবে বিজয়ে) আরও বলেছিল আমরা সকলেই স্বাধীনতা দিবসের কুচকাওয়াজে যাব৷ তাইত আমিও সেখানে গিয়েছিলাম নিমন্ত্রণপত্র ছাড়াই৷ যাদ্রে সামনে কৃষান কন্যা বিশটি বছর যায়নি কেবল মানব সেয়ানার জন্য সেখানে যেতে হয়েছিল আর আমাকে তারা হলেকট্রিক চার্জ করেছিল, মেন্টাল পেসেন্ট বলে আখ্যায়িত করে ক্ষত বিক্ষত করে দিয়েছিল৷ যার জন্য দায়ী ছিল এই মানব সেয়ানা৷ আমি কিভাবে তাকে ক্ষমা করব ?

কিন্ত আমি আজও জানিনা কে এই মানব সেয়ানা তবে আমি সেই মানব সেয়ানার খোলসে আবৃত সুমন মাহমুদকে অনেক আগেই ব্লক করেছিলাম বিরক্ত হয়ে৷ তারপর দীর্ঘ সময় অতিবাহিত হয়েছে৷ আমি ইতোমধ্যে স্টোরী অব আওয়ামীলীগ গ্রুপে দেখেছি একজন হিডেন 'স্ট্রেঞ্জার সুটার' তিনি আমাকে অনেক কিছুই বলেছিলেন-এমনকি বলেছিলেন- 'কেন হিরোর মুকুট গায়ে পরেছ ? খুলে ফেল এটা তোমাকে মানায় না৷ বাসায় গিয়ে শাড়ী পরে বসে থাক৷' এমনকি 'জানা গুটেকুরানী, ঘষেটি খালাসহ সেদিন সারা পৃথিবীর সামনে বলেছিল-আমি তার রিয়েল হিরো কিন্ত সে আজ মেন্টাল পেসেন্ট তাই আমাকে সে চিনতে পারছে না৷ আমি চেষ্টা করছি তাকে জ্ঞান ফিরাবার জন্য৷ '' যা আমার বন্ধুদের সামনে আমার হমেজকে নষ্ট করেছিল। তাহত আমি সেখানে কোন কমেন্টস করিনি৷ কেবল সাথে সাথে তাদের অংকিত প্রোফাইল খুলে ফেলেছিলাম সেদিন যা স্টোরী অব আওযামীলীগ গ্রুপের অনেকেই দেখেছিলেন৷
আমি কিছুদিন ধরে আমার মোবাইলে একটি মেসেস পেতাম৷ লেখা -গুড মরনিং বেশি সময়৷ তারপর একসময় জানালেন-তিনি আমাকে ভিষন ভাবে পছন্দ করেন আর বন্ধুত্বে আগ্রহী৷ হ্যা আমার আ্জ পৃথিবীতে অনেক বন্ধু কিন্ত এখনও কারো সাথেই কথা বলিনি বা দেখা করিনি৷ হঠাত্‍ বন্ধুটির আগমন৷ আমি তার সাথে কথা বলেছি৷ কিনত্ম সন্দেহটা ঠিকই ছিল৷ আমি ধীরে ধীরে বুঝতে পারলাম- নিশ্চয় মানব সেয়ানার লোক৷ ঠিক তাই-আমাকে সে যা বলেছে তা আজ বলার মত সাহস পৃথিবীর কারো নেই৷ সে অবশেষে বলেছে-''তোমার থার্ড পার্টিতে কেহই থাকবে না৷ এসব বাদ দাও৷ তোমার পাশে কেহই থাকবে না৷ অবশেষে তোমার জায়গা হবে পাবনা অথবা জেলে৷ তুমি কেবল নিতে শিখেছ তুমি তোমার জীবন নিয়ে একটি ফিল্ম তৈরী কর তাতে তোমাকে বাংলার মানুষ চিনবে ইত্যাদি৷'' আর এসবই ঠিক আমার দেখা জানা মানব সেয়ানার কথামালা৷

আমি তাকে বলেছি-আমার থার্ড পার্টিতে কেহ না থাকলেও আমি থাকব আর থাকবে আমার আল্লাহ৷ আর আমার পাশে থাকা৷ আমার মুক্তিযোদ্ধা বন্ধুটি বলেছিল সেদিন-তুমি যা করছ তাতে একদিন দেখ তোমার পাশে কেহ থাকবেনা৷ আমি তাকে বলেছিলাম আমি একা থাকব তারপরও অন্যায়ের কাছে মাথা নত করবনা৷ তবে চেয়ে দেখ আমার ওয়াল আমার আজ কত আপনজন। আর পাবনা জেল এই বাংলায় কৃষান কন্যার জন্য কোন জেলখানা তৈরী হয়নি৷ আর কৃষান কন্যাকে নিয়ে ফিল্ম্ ! যে দেশে মেহেরজান এর মত ছবি তৈরী হয় সেদেশে কৃষান কন্যাদের নিয়ে ছবি তৈরী হতে পারে না৷ ''

আমি তাকে আরও বলেছি-তুমি আমার বড়ই শুভাকাঙ্খী৷ তবে কেন তোমরা জাতির সামনে বলতে পারছনা কেন কৃষান কন্যাকে বহিস্কার করা হল ? কেন তাকে সামান্য একটি কম্পিউটারের জন্য , একটি গাড়ীর আসনের জন্য অফিস ত্যাগ করতে হল ? কেন তাকে মতিয়া চৌধুরীর ক্ষমতা ব্যবহার করে বার বার অপমানে ক্ষত বিক্ষত করা হল ? কেন গণপুর্ত মন্ত্রনালয় আমার বিচার করেনি ? কেন সমাজ কল্যান মন্ত্রনালয় আমার বাড়ী ও চিকিৎসার ব্যবস্থা করেনি ? কেন আমার বিজয়কে কেড়ে নেয়া হল ? কেন আমার গল্প বাংলায় প্রকাশ করতে দেয়নি ? ছেড়ে দিতে বলুন৷ আমাকে বাংলার দোর গোড়ায় পৌছে দিন দেখবে থার্ড পার্টিতে কতজন লোক থাকে৷ কৃষান কন্যাকে বাংলার কৃষক সমাজ কত ভালবাসে৷ কিন্ত জানি পারবে না৷ আর তারপরই আমার ওযালে পরিবারের সাথে যুক্ত 'Ro Se' রিমুভ হয়ে চলে গেছে যারা আমাকে হিরো হিসেবে চিহ্নিত করেছিল৷
 
মনে পড়ে সুমন মাহমুদ (মানব সেয়ানা) বলেছিল-we make human being but not  born terrorist or racist. . এমন কি বলেছিল-'এই দুর্ভাগা জাতির কথা ভেবে তুমি তোমার অসত্মিত্বেও কথা ভুলে যাও৷' হ্যা আমি গিয়েছিলাম কিন্ত তোমরা কেন পারনি ? কেন তোমাদের প্রধানমন্ত্রীকে বলতে পারনি এই দুর্ভাগা জাতির কথা ভেবে সব রকম নোংরা রাজনীতি বন্ধ করার জন্য যা আজ সমগ্র মানব জাতিকে ধ্বংষ করে দিচ্ছে ? ১৯৭১ হতে অদ্যাবধি যাহাই বাংলায় ঘটুক না কেন সবই মনে করতে হবে আমাদের নিয়তী আর সেই নিয়তীকে যারা মানতে চায়না বা বিশ্বাস করেনা তারাত প্রকৃত মুসলিম হবে না৷ তারা হয়ে যাবে কাফির৷ আর আজ আমি সেই কাফিরদের ঘৃর্ণা করতে শিখেছি৷ আজ কৃষান কন্যা মাটির মানুষ তাই তার অসত্মিত্বকে সে ভুলে যাবে, আর তোমারা হীরকের তৈরী তাই তোমাদের অসিত্বকে টিকিয়ে রাখার জন্য আজ যুদ্ধ করবে, দেশ জনগনের ৰতি করবে তা কি ভাবে কৃষান কন্যা মেনে নিবে ? আজ এই প্রশ্নের উত্তর বাংলার মুক্তিযোদ্ধাদের জাতির সামনে দিতে হবে৷ কোথায় আমাদের মুক্তিযুদ্ধের চেতনা ? তোমরা কি ভেবেছিলে কৃষান কন্যাকে হিরো বানিয়ে শেখ মুজিবকে পুজা করবে কিন্তনা কৃষান কন্যা আল্লাহ ছাড়া কারো পুজা করেনা৷ তাইত আমি তোমাদের হিরোর মুকুট ছুড়ে ফেলে দিয়েছি৷ ওটা কৃষান কন্যার জন্য নয়৷ কৃষান কন্যার জন্য মাটির মুকুটই উত্তম৷ তার গায়ে কাদাঁ লেগে আছে তাইত কৃষান কন্যাকে এই শিক্ষিত সমাজ মুল্যায়ন করেনি৷ সে এসেছিল তার মুক্তিযোদ্ধা বাবা-মায়ের-ভায়ের সপ্নের পৃথিবীতে কিন্ত তাকে আজ কেবল তারা প্রতিবন্ধীই করেনি৷ পঙ্গু করে দিয়েছে৷ তাইত আজ আমি শপথ নিয়েছি-আমাদের কৃষক সমাজের মাটির ওয়াল চ্যালেঞ্চ করবে আজ তোমাদের ধানমন্ডির মত ইট-কংক্রিটের আলিসান বাড়ীর ওয়ালের সাথে৷ আমি কারো হিরো নই৷ আমি বাংলার কৃষান কন্যা৷ (সমাপ্ত)

-
কৃষান কন্যা রাহিলা
কৃষি মন্ত্রনালয় (সাময়িক বরখাসত্ম)
১০ নভেম্বও, ২০১১ খ্রি:, দুপুর -৫৪ মি:



 

No comments:

Post a Comment